অপরাধীদের শুধরে নেওয়ার লক্ষ্যে থানা হাজতে ‘পাঠাগার’ প্রতিষ্ঠা

আনোয়ার হোসেন আকাশ, ঠাকুরগাঁও | ১৪ জানুয়ারী ২০২২, ০২:৪৬

ছবিঃ সংগৃহীত

নতুন প্রতিজ্ঞায় জীবন গড়ার প্রয়াসে ঠাকুরগাঁওয়ের পীরগঞ্জে 'থানা হাজত পাঠাগার'প্রতিষ্ঠা করা হয়েছে। পুলিশের এমন উদ্যোগ সত্যিই প্রশংসনীয় বলে অভিমত সুধীমহলের।

"শাস্তি নয়, সংশোধন বসে বসে জ্ঞানার্জন" এই প্রতিপাদ্যকে সামনে রেখে 'থানা হাজত পাঠাগার' গড়ার মূল উদ্দেশ্য বলে জানিয়েছেন সংশ্লিষ্ট কর্মকর্তারা।

অপরাধী হয়ে আমরা কেউই জন্মাই না। পরিবেশ-পরিস্থিতির কারণে আমরা অনেক সময় ভুল করে আইনবিরূদ্ধ কাজ করে থাকে। হয়ে যাই মামলার আসামি। আবার কখনো সঠিক পথ-প্রদর্শনের অভাবে অনেকে ভুল পথে পা বাড়াই। অপরাধ করার পর এমন অনেকে আছেন, যাদের আফসোসের সীমা থাকে না!

ক্ষণিক ভুল বা অভ্যাসগতভাবে অপরাধ করে দৈনিক‌ই কিছু না কিছু মানুষ থানার হাজতে আটক থাকেন। তাদের মধ্যে সকল বয়সের ও শ্রেণি-পেশার মানুষ‌ই থাকেন।

এসকল মানুষ যাতে থানার হাজতে আটক থাকাকালীন নিজেদের অপরাধী না ভেবে বরং নিজেদের শুধরে নেয়ার নতুন প্রতিজ্ঞা নিয়ে যেতে পারেন, সে লক্ষ্যেই 'থানা হাজত পাঠাগার' প্রতিষ্ঠা করা হয়েছে।

পরিবার-পরিজন ছেড়ে ভারাক্রান্ত মনে থানা হাজতে থাকাকালীন মহান মানুষের জীবনী, মোটিভেশনাল ও ইসলামী ব‌ইসহ নানান ধরনের ব‌ই পড়ে যাতে তাদের মানসিক উন্নতি হয়, এটিই পাঠাগারের মূল লক্ষ্য ।

বুধবার (১২জানুয়ারি) পীরগঞ্জ থানায় পাঠাগারটি উদ্বোধন করেছেন জেলার পুলিশ সুপার মুহাম্মদ জাহাঙ্গীর হোসেন।

পীরগঞ্জ জোনের সার্কেল এএসপি আহসান হাবিব এ তথ্য নিশ্চিত করেছেন ।

পীরগঞ্জ থানার পাঠাগারটিতে তিন তাকের রাখা হয়েছে বই। কাঠের ফ্রেমের সামনে দেয়া হয়েছে স্বচ্ছ কাচ।

আটক যে কেউ সেখান থেকে বই পছন্দ করতে পারবেন। মনোনীত বইটি পুলিশ সদস্য তাকে পৌঁছে দেবেন।

এএসপি আহসান হাবিব বলেন,‘অপরাধী হয়ে আমরা কেউই জন্মাই না। পরিবেশ-পরিস্থিতির কারণে আমরা অনেক সময় ভুল করে বসি। হয়ে যাই মামলার আসামি। আবার কখনও সঠিক পথপ্রদর্শনের অভাবে অনেকে ভুল পথে পা বাড়াই। অপরাধ করার পর এমন অনেকে আছেন, যাদের আফসোসের সীমা থাকে না!’

তিনি বলেন, ‘‘ক্ষণিক ভুল বা ছোট অপরাধে প্রতিদিন কিছু মানুষ থানার হাজতে আটক থাকেন। তাদের মধ্যে বিভিন্ন বয়সের নানা শ্রেণি-পেশার মানুষ‌ থাকেন। আটক থাকা অবস্থায় নিজেদের অপরাধী না ভেবে বরং নিজেদের শুধরে নেয়ার নতুন প্রতিজ্ঞা নিয়ে যেতে পারেন, সে লক্ষ্যে পীরগঞ্জ থানায় ‘থানা হাজত পাঠাগার’ করা হয়েছে।’’

এএসপি জানান, শ’খানেক বই নিয়ে এ পাঠাগারটি শুরু হয়েছে। ধীরে ধীরে বইয়ের সংখ্যা আরও বাড়ানো হবে।


আপনার মূল্যবান মতামত দিন: