জাবির ভর্তিচ্ছুদের পাশে নিজ নিজ জেলা সমিতি 

মান্নান, জাবি প্রতিনিধি | ১১ নভেম্বর ২০২১, ০৫:২৫

ছবিঃ সংগৃহীত

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নরত শিক্ষার্থীদের রয়েছে নিজ নিজ জেলা ছাত্রকল্যাণ সমিতি। প্রতি বছর ভর্তি পরীক্ষায় নিজস্ব জেলার শিক্ষার্থীদের সহযোগীতায় কাজ করে সমিতি গুলো। গতকাল ৯ নভেম্বর (মঙ্গলবার) থেকে জীববিজ্ঞান অনুষদের ‘ডি’ ইউনিটের পরীক্ষার মাধ্যমে শুরু হয়েছে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ২০২০- ২০২১ সেশনের স্নাতক প্রথম বর্ষের ভর্তি পরীক্ষা। এবছরও পরীক্ষার্থীদের সহায়তায় নানা রকমের কার্যক্রম চালাচ্ছে সমিতিগুলো। 

বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটক থেকে অমর একুশে পর্যন্ত স্থাপণ করা হয়েছে বিভিন্ন জেলা সমিতির তথ্য সহায়তা কেন্দ্র। সরেজমিনে দেখা যায়, প্রায় অর্ধশতাধিক জেলা সমিতির তথ্য কেন্দ্র রয়েছে। প্রত্যন্ত অঞ্চল থেকে পরীক্ষা দিতে আসা শিক্ষার্থীদের আবাসন ব্যবস্থা, পরীক্ষা কেন্দ্রে পৌছানো, যাতায়াতে সহায়তা ও তথ্য দিয়ে সহযোগীতা করছে সমিতিগুলো। 

এ বিষয়ে কক্সবাজার স্টুডেন্ট এসোসিয়েশন এর সভাপতি মোঃ আবু ওয়ালিদ বলেন, “ভর্তি পরীক্ষার সময় নতুন আগত শিক্ষার্থী ও অভিভাবকরা অনেক দুশ্চিন্তায় থাকে। তারা অনেক কিছু চিনতে পারেনা বা বুঝেনা। তাদের সহায়তায় জেলা সমিতিগুলো গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। আমাদের কক্সবাজার জেলা থেকে আগত পরীক্ষার্থী ভাইবোনদের সহায়তায় কক্সবাজার স্টুডেন্ট এসোসিয়েশন সর্বোচ্চ চেষ্টা চালিয়ে যাচ্ছে। আমরা তাদেরকে তথ্য, আবাসন ব্যবস্হা সহ বিভিন্নভাবে সহযোগিতা করে যাচ্ছি। আশা করি এর মাধ্যমে ভর্তিচ্ছুরা উপকৃত হবে”। 

সিরাজগঞ্জ জেলা ছাত্র কল্যাণ সমিতির সাধারণ সম্পাদক আবু হাসিব বলেন, “সিরাজগঞ্জ থেকে আগত শিক্ষার্থীদের জন্য সব ধরনের সহযগীতার ব্যবস্থা রয়েছে। বিশ্ববিদ্যালয় প্রশাসন থেকে ভর্তিচ্ছুদের হলে থাকার অনুমতি নেই, তাই আমরা ব্যক্তি উদ্যোগে তাদের আবাসনের ব্যবস্থা করেছি। এছাড়া শিক্ষার্থীদের মাঝে বিনামূল্যে মাস্ক ও স্যানিটাইজার বিতরণ করতেছি”। 

পাবনা জেলা ছাত্রকল্যাণ সমিতির সাধারণ সম্পাদক আশেক মাহমুদ সোহান বলেন, “পাবনা জেলার শিক্ষার্থীদের বিনামূল্যে আবাসনের জন্য আমরা দুইটি ফ্ল্যাট বাসা ভাড়া নিয়েছি। পরীক্ষার্থীদের কেন্দ্রে পৌছাতে আমাদের রয়েছে স্বেচ্ছাসেবক টিম এবং সার্বক্ষণিক বাইক সার্ভিসের ব্যবস্থা। পরীক্ষার্থীদের পাবনায় যাতায়াতের জন্য পাবনা জেলা বাস মালিক সমিতির সাথে সমন্বয় করেছি। শিক্ষার্থীদের যেকোনো সেবাপ্রদানে আমরা অঙ্গীকারবদ্ধ”।  

এছাড়াও নীলফামারি ও নড়াইল জেলা ছাত্রকল্যাণ সমিতি বিনামূল্যে পরীক্ষার্থীদের আবাসনের ব্যবস্থা করেছে বলে জানা যায়।



আপনার মূল্যবান মতামত দিন: