জেলহত্যা দিবসে জাবি ছাত্রলীগের মোমবাতি প্রজ্জ্বালন

সময় ট্রিবিউন | ৪ নভেম্বর ২০২১, ০৭:৫১

জেলহত্যা দিবস উপলক্ষে জাতীয় চার নেতার স্মরণে বুধবার মোমবাতি প্রজ্জ্বালন  করেছে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ছাত্রলীগ-ছবি: সংগৃহীত

মান্নান, জাবি প্রতিনিধি:

জেলহত্যা দিবস উপলক্ষে জাতীয় চার নেতার স্মরণে মোমবাতি প্রজ্জ্বালন করেছে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ছাত্রলীগ।

বুধবার (৩ নভেম্বর) সন্ধ্যা সাড়ে ৬টায় বিশ্ববিদ্যালয়ের শহীদ মিনার প্রাঙ্গণে এ কর্মসূচীর আয়োজন করে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ছাত্রলীগ।

মোমবাতি প্রজ্বলন কর্মসূচির শুরুতে ১৯৭৫ সালের ৩ নভেম্বর নিহত জাতীয় চার নেতার স্মরণে এক মিনিট নীরবতা পালন করেন উপস্থিত নেতাকর্মীরা।


এসময় জাবি ছাত্রলীগ নেতা ৪২তম ব্যাচের শিক্ষার্থী মাহবুবুল হক রাফা, রতন বিশ্বাস, নেজাম উদ্দিন চৌধুরী নিলয়, আকলিমা আক্তার এশা, ঈসমাইল হোসাইন, মোঃ ইমরান হোসেন, আরিফুল ইসলাম, মোহাম্মদ আলী, শাহরিয়ার সৌমিক, আমরিন তৃষা, আয়াত তন্মী ও ইয়াসিন আহমেদ উপস্থিত ছিলেন।

এছাড়াও ৪৩তম ব্যাচের ছাত্রলীগ নেতা এনামুল হক, হাবিবুর রহমান লিটন, তানজিলুল ইসলাম, আকাশ, আবির, বিপ্লব, সৈকত এবং শাওনসহ ১৬ হলের প্রায় দুই শতাধিক নেতাকর্মী উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, ১৯৭৫ সালের ১৫ আগস্ট বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে সপরিবারে হত্যার পর ৩ নভেম্বর বঙ্গবন্ধুর আজীবন রাজনৈতিক সহযোদ্ধা ও মহান মুক্তিযুদ্ধে নেতৃত্বদানকারী জাতীয় চার নেতা সৈয়দ নজরুল ইসলাম, তাজউদ্দীন আহমেদ, ক্যাপ্টেন এম মনসুর আলী ও এএইচএম কামারুজ্জামানকে কারাগারে গুলি করে নির্মমভাবে হত্যা করে ঘাতকচক্র। কারাগারের নিরাপদ আশ্রয়ে জঘন্য ও বর্বরোচিত এই হত্যাকাণ্ড পৃথিবীর ইতিহাসে বিরল।

তৎকালীন স্বঘোষিত রাষ্ট্রপতি খন্দকার মোস্তাক আহমদের প্ররোচনায় এক শ্রেণীর উচ্চাভিলাসী মধ্যম সারির জুনিয়র সেনা কর্মকর্তারা এ নির্মম হত্যাকাণ্ড চালায়। রাষ্ট্রের হেফাজতে হত্যাকাণ্ডের এই ঘটনাটি বাংলাদেশে পালিত হয়ে আসছে ‘জেলহত্যা দিবস' হিসেবে। এ হত্যাকাণ্ড বাঙালি জাতির ইতিহাসে কলঙ্কজনক ঘটনা হিসেবে চিহ্নিত হয়ে আছে।


আপনার মূল্যবান মতামত দিন: