জাবিতে আন্তর্জাতিক প্রত্নতত্ত্ব দিবস পালিত, অধ্যাপক আফসার আহমদ কে স্মরণ 

মান্নান, জাবি প্রতিনিধি | ১৭ অক্টোবর ২০২১, ২২:৪৪

ছবিঃ সংগৃহীত

১৬ অক্টোবর আন্তর্জাতিক প্রত্নতত্ত্ব দিবস উপলক্ষে "To mark the day, to spread knowledge and create awareness about the archaeological heritage of Bangladesh" শীর্ষক স্লোগানকে সামনে রেখে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের প্রত্নতত্ত্ব বিভাগ বিশেষ ওয়েবিনার এবং প্রত্নতত্ত্ব বিষয়ক ভার্চুয়াল আলোকচিত্র ও ভিডিও প্রতিযোগিতার আয়োজন করে। বিভাগের ছাত্রকল্যাণ উপদেষ্টা প্রভাষক তুলি গুহ মজুমদারের সঞ্চালনায় বিশেষ এই ওয়েবিনারের শুরুতে সদ্য প্রয়াত নাটক ও নাট্যতত্ত্ব বিভাগের অধ্যাপক আফসার আহমদ এর স্মরণে এক মিনিট নীরবতা পালন করা হয়।

বিশেষ কারণে ওয়েবিনারের প্রধান অতিথি দেশবরেণ্য ইতিহাসবিদ ও প্রত্নতাত্ত্বিক অধ্যাপক ড. এ, কে, এম শাহনাওয়াজ উপস্হিত থাকতে না পারায় কলা ও মানবিকী অনুষদের ডিন ও জাবির প্রত্নতত্ত্ব বিভাগের অধ্যাপক ড. মোজাম্মেল হকের স্বাগত বক্তব্যের মধ্যে দিয়ে ওয়েবিনার শুরু হয়। পরে ওয়েবিনারে মূল প্রবন্ধ হিসেবে "Safeguarding-Governmentality": A Neology to Understand the Mechanism of Govermentalisation of cultural Heritage in Bangladesh " শীর্ষক গবেষণা প্রবন্ধ উপস্থাপন করেন অধ্যাপক ড. মাসউদ ইমরান। ওয়েবিনারে মূল আলোচক হিসেবে উপস্থিত ছিলেন অধ্যাপক ড. সৈয়দ মোহাম্মদ কামরুল আহসান। তিনি তার বক্তব্যে সকলের সমন্বিত প্রয়াসে বাংলাদেশের প্রত্নতত্ত্ব চর্চা এবং ইতিহাস ও ঐতিহ্য সম্পর্কে সাধারণ জনগণকে উদ্বুদ্ধ করার বিষয়ে গুরুত্ব আরোপ করেন।

এছাড়াও ওয়েবিনারে প্রত্নতত্ত্ব বিভাগের শিক্ষক অধ্যাপক ড. সীমা হক, অধ্যাপক ড. বুলবুল আহমেদ, অধ্যাপক মালিহা নার্গিস আহমেদ, সহযোগী অধ্যাপক কামরুন নেছা খন্দকার, সহযোগী অধ্যাপক সিকদার মোহাম্মদ জুলকারনাইন, সহযোগী অধ্যাপক নুরুল কবির, সহযোগী অধ্যাপক রুপালী আক্তার, প্রভাষক অনন্যা জুলফিকার শাওলীসহ বিভিন্ন পর্বের শিক্ষার্থীবৃন্দ উপস্হিত ছিলেন। ওয়েবিনারের সভাপতির দায়িত্ব পালন করেন প্রত্নতত্ত্ব বিভাগের অধ্যাপক ও বিভাগীয় প্রধান ড. জয়ন্ত সিংহ রায়। সভাপতির বক্তব্যে তিনি সকলের অংশগ্রহণের মধ্য দিয়ে প্রত্নতত্ত্ব দিবস উদযাপনকে সফল করে তোলার জন্য সবাইকে ধন্যবাদ জানান এবং ভবিষ্যতে এই দিবসকে কেন্দ্র করে আরও তাৎপর্যময় বিভিন্ন কার্যক্রম হাতে নেওয়ার কথা ব্যক্ত করেন। ওয়েবিনারে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ছাড়াও কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের প্রত্নতত্ত্ব বিভাগ এবং বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের ইতিহাস ও প্রত্নতত্ত্ব বিভাগের একাধিক শিক্ষক-শিক্ষার্থী অংশগ্রহন করেন। এছাড়াও এই ওয়েবিনারে উপস্থিত ছিলেন প্রত্নতত্ত্ব অধিদপ্তরের উপ-পরিচালক (প্রকাশনা) ড. আতাউর রহমান ও বাগেরহাট জাদুঘরের কাষ্টোডিয়ান মোহাম্মদ জায়েদ সহ প্রমুখ। প্রত্নতত্ত্ব দিবস উপলক্ষে আয়োজিত এই ওয়েবিনারের অন্যতম আর্কষণ ছিল অধ্যাপক ড: মোজাম্মেল হকের তত্ত্বাবধায়নে প্রথম পর্বের (৪৯তম আর্বতন) শিক্ষার্থীদের প্রাগৈতিহাসিক প্রত্নতত্ত্ব বিষয়ক প্রাণবন্ত উপস্থাপনা। 

ওয়েবিনার শেষে বিভাগের সহযোগী অধ্যাপক সাবিকুন নাহার প্রত্নতত্ত্ব বিষয়ক ভার্চুয়াল আলোকচিত্র ও ভিডিও প্রতিযোগিতায় অংশগ্রহণকারী সকলকেই বিজয়ী হিসেবে ঘোষণা করেন । এছাড়া তিনি ভার্চুয়াল এই ইভেন্টের কারিগরিগত সার্বিক সহযোগিতার জন্য স্নাতকোত্তর পর্বের শিক্ষার্থী হাবিবুল্লাহ হাবিব ও দ্বিতীয় পর্বের শিক্ষার্থী শাহ আজিজ আহমেদ নির্ঝর সহ অংশগ্রহণকারী সকল শিক্ষার্থীকে বিশেষ ধন্যবাদ জানান। উল্লেখ্য যে, "আর্কিওলজিক্যাল ইন্সটিটিউট অফ আমেরিকা" ২০১১ সালে প্রথমবারের মতো আমেরিকায় জাতীয়ভাবে প্রত্নতত্ত্ব দিবস উদযাপন করে। তারপর থেকে প্রতিবছর বিশ্বব্যাপী প্রত্নতত্ত্ব বিষয়ক বিভিন্ন সংগঠন অক্টোবরের তৃতীয় শনিবার "আন্তর্জাতিক প্রত্নতত্ত্ব দিবস" হিসাবে উদযাপন করে আসছে।



আপনার মূল্যবান মতামত দিন: