জুলাই থেকে অনলাইনে পরীক্ষা নিবে নোবিপ্রবি

সময় ট্রিবিউন | ২৩ জুন ২০২১, ২১:২৮

ছবি : ইন্টারনেট

সেমিস্টার পরীক্ষা জুলাই মাস থেকে অনলাইনে নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (নোবিপ্রবি) কর্তৃপক্ষ।

বুধবার (২৩ জুন) বিশ্ববিদ্যালয়ের একাডেমিক কাউন্সিলের বৈঠকে এই সিদ্ধান্ত নেওয়া হয়।

একাডেমিক কাউন্সিল সূত্রে জানা গেছে, করোনার সংক্রমণ বেড়ে যাওয়ায় অনলাইনে পরীক্ষার ব্যাপারে বিস্তারিত আলোচনা হয়েছে। এছাড়া চূড়ান্ত পরীক্ষাগুলো অনলাইনে নেওয়ার ব্যাপারে সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

বিষয়টি নিশ্চিত করে বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা নিয়ন্ত্রক মো. শফিকুল ইসলাম বলেন, জুলাইয়ের প্রথম সপ্তাহ থেকে অনলাইনে পরীক্ষা শুরু হবে। মোট ৭০ নম্বরের পরীক্ষায় লিখিত ৩০ নম্বর, এমসিকিউ ১০ নম্বর এবং ভাইভায় ৩০ নম্বর থাকবে। মোট সময় থাকবে ৪ ঘণ্টা। লিখিত ও এমসিকিউর জন্য ১ ঘণ্টা ১৫ মিনিট সময় দেওয়া হবে। এরপর ১৫ মিনিটের মধ্যে পিডিএফ করে পাঠাতে হবে। লিখিত ৩০ এর মধ্যে ৮টি প্রশ্ন থাকবে, ৬টি প্রশ্নের উত্তর দিতে প্রতিটি প্রশ্নের মান থাকবে ৫। বাকী ২ ঘণ্টা ৩০ মিনিট ৩০ নম্বরের ভাইভা পরীক্ষা হবে।

তিনি আরও বলেন, পরীক্ষার শুরুতে ক্যামেরায় পুরো কক্ষ ভিডিওর মাধ্যমে দেখাতে হবে। পরীক্ষার খাতা ক্যামেরার সামনে রাখতে হবে, যাতে সবকিছু স্পষ্ট বোঝা যায়। আগামী ৩০ জুনের মধ্যে শিক্ষকরা অনলাইন পরীক্ষার প্রশিক্ষণ নিয়ে সেশন অনুযায়ী শিক্ষার্থীদের প্রশিক্ষণ দেবেন।


আপনার মূল্যবান মতামত দিন: