জাবিতে প্রথম বর্ষে ভর্তিতে 'শিক্ষার্থী কল্যাণ ফি' আদায়ের সিদ্ধান্তে নিন্দা

জাবি প্রতিনিধি | ১৪ মার্চ ২০২৪, ২৩:০০

সংগৃহীত
জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) ২০২৩-২৪ শিক্ষাবর্ষে স্নাতক (সম্মান) প্রথম বর্ষের ভর্তিতে ‘শিক্ষার্থী কল্যাণ ফি’ বাবদ ৬০০০ টাকা আদায়ের সিদ্ধান্তে  তীব্র নিন্দা জানিয়েছে ছাত্র ইউনিয়নের জাবি সংসদ সংসদ।
 
বৃহস্পতিবার (১৪ মার্চ) ছাত্র ইউনিয়ন জাবি জাবি সংসদের দপ্তর সম্পাদক সীমান্ত বর্ধন স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ নিন্দা জানানো হয়। 
 
এক যৌথ বিবৃতিতে ছাত্র ইউনিয়ন জাবি সংসদের সভাপতি অমর্ত্য রায় ও সাধারণ সম্পাদক ঋদ্ধ অনিন্দ্য গাঙ্গুলী ক্ষোভ প্রকাশ করে বলেন, আদতে ‘শিক্ষার্থী কল্যাণ ফি’ 'বিভাগ উন্নয়ন ফি’রই আরেক নতুন নাম। জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় প্রশাসন শিক্ষার গুণগত মান নিশ্চিত না করে ব্যবসায়িক দৃষ্টিভঙ্গিতে শিক্ষাকে দেখছে। 
 
যৌথ বিবৃতিতে নেতৃবৃন্দ আরো বলেন, শিক্ষার্থীদের কাছ থেকে বিভিন্ন নামে ফি উত্তোলন করে তা শিক্ষা উন্নয়নে ব্যয় করা হচ্ছে না। আবার শিক্ষাদানের অবকাঠামো টিকিয়ে রাখা, গতিশীল রাখার প্রয়োজনের কথা বলে ও বিশ্ববিদ্যালয়ের বাজেটের স্বল্পতার কথা বলে শিক্ষার্থীদের কাছ থেকে সম্পূর্ণ অবৈধ উপায়ে অর্থ আদায় এবং উইকএন্ড কোর্স চালু রেখে বিশ্ববিদ্যালয় ক্রমেই একটি ব্যবসা প্রতিষ্ঠানে রূপান্তরিত হয়েছে। 
 
নেতৃবৃন্দ আরও বলেন, গত কয়েক বছরে বিশ্ববিদ্যালয়ের নিজস্ব খাত থেকে আয় এবং পরীক্ষার ফর্ম বিক্রি করে বিপুল টাকা পাওয়ার পরেও এই অন্যায্য ফি ভর্তি হতে আসা শিক্ষার্থীদের উপর অন্যায়ভাবে চাপিয়ে দেওয়া হচ্ছে। আবার অবৈধ উইকএন্ড কোর্সের টাকা বিভাগ উন্নয়নেই ব্যয় হওয়ার কথা থাকলেও, বিশ্ববিদ্যালয়ের মুনাফালোভী প্রশাসন ও কতিপয় শিক্ষক দ্বারা সেই অর্থ আত্মসাৎ করা হচ্ছে। 
 
বিবৃতিতে আরো উল্লেখ করা হয়, জনগনের টাকায় পরিচালিত জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থীদের আন্দোলনের প্রেক্ষিতে ২০১৮-১৯ শিক্ষাবর্ষ থেকে অন্যায্য 'বিভাগ উন্নয়ন ফি' বাতিল করা হয়। এই ‘বিভাগ উন্নয়ন ফি’-এর নামে কোনো সুনির্দিষ্ট নীতিমালা, হিসাব, কেন্দ্রীয় জবাবদিহিতা ও অডিট ছাড়াই ইচ্ছেমতো ভর্তি হতে আসা শিক্ষার্থীদের কাছ থেকে অর্থ আদায় করা হত। শিক্ষার্থীদের দাবি ছিল বিভাগ উন্নয়নের জন্য এবং ছাত্র কল্যাণের আওতাধীন বিভিন্ন কার্যক্রমের জন্য প্রয়োজনীয় অর্থ বিশ্ববিদ্যালয়ের বাজেট থেকে বরাদ্দ করতে হবে। কিন্তু ২০২৩-২৪ শিক্ষাবর্ষে ১ম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণিতে ভর্তি ফিসমূহের সাথে নতুন করে ‘শিক্ষার্থী কল্যাণ ফি’ হিসেবে ৬০০০ টাকা সংযুক্ত করা হয়েছে। ফলে ২০২৩-২৪ শিক্ষাবর্ষে ১ম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণিতে ভর্তিচ্ছু শিক্ষার্থীদের সর্বমোট ১৪০০০ টাকারও বেশি অর্থ প্রদান করতে হবে। 
 

আপনার মূল্যবান মতামত দিন: