পাবিপ্রবিতে শিক্ষক সংকট; আন্তর্জাতিক মান ক্ষুণ্ণ

নাজমুল ইসলাম, পাবিপ্রবি প্রতিনিধি | ২৫ ফেব্রুয়ারী ২০২৩, ০৮:৪৯

ছবি-সংগৃহীত

পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে(পাবিপ্রবি) মোট ২১ টি বিভাগ আছে। তবে শিক্ষক-শিক্ষার্থীর অনুপাতে আন্তর্জাতিক মান নেই বিশ্ববিদ্যালয়টির ১৯ টি বিভাগে। বিশ্ববিদ্যালয়টিতে শুধুমাত্র পদার্থ ও ইলেকট্রিক্যাল অ্যান্ড ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং(ইইই) বিভাগ আন্তর্জাতিক মানদণ্ড মেনে চলছে।

বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) ৪৮তম বার্ষিক প্রতিবেদনে এই চিত্র উঠে এসেছে। আন্তজার্তিক মানদন্ড অনুযায়ী উচ্চ শিক্ষাপ্রতিষ্ঠানে শিক্ষক-শিক্ষার্থীর ন্যূনতম গড় অনুপাত ধরা হয় ১:২০। বিশ্ববিদ্যালয়টির ১৯ টি বিভাগে শিক্ষক-শিক্ষার্থীর এই অনুপাত নেই।

এদিকে শিক্ষক সংকটে চাপ বেড়ছে বর্তমান শিক্ষকদের উপর। অধিকাংশ বিভাগে ব্যহত হচ্ছে ক্লাস-পরীক্ষা। বাড়ছে সেশনজট। করোনাকালীন জটের পরেও শিক্ষক সংকটে জট বৃদ্ধির আশংকা তৈরী হয়েছে। সব মিলিয়ে পিছিয়ে পড়ছেন শিক্ষার্থীরা।

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. হাফিজা খাতুন বলেন, শিক্ষক সংকটের বিষয়টি নিয়ে আমরা অবগত আছি। আমাদেরকে কোন কাজ করতে হলে শিক্ষা মন্ত্রণালয় এবং ইউজিসির মাধ্যমে করতে হয়। উনাদের সিদ্ধান্তের বাহিরে আমরা কোন কাজ করতে পারিনা। শিক্ষক সংকটের বিষয়টি আমরা ইউজিসিকে অবগত করেছি। উনারা আমাদেরকে সমস্যাটি দ্রুত সমাধানের আশ্বাস দিয়েছেন।

এ বিষয়ে জানতে চাইলে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের(ইউজিসি) সদস্য অধ্যাপক ড. দিল আফরোজা বেগম জানান, কিছু শিক্ষক ওখানে দেওয়া হয়েছে। এই বছর আমাদের বাজেটে ঘাটতি আছে। আমাদের পক্ষে জুনের আগে আর কোন শিক্ষক দেওয়া সম্ভব হবে না।



আপনার মূল্যবান মতামত দিন: