শিক্ষক লাঞ্ছনার ঘটনা....

ছাত্রলীগ নেতা সিনহার ছাত্রত্ব বাতিলের দাবিতে ক্লাস-পরীক্ষা বর্জন

আসিফ আজাদ সিয়াম, রাজশাহী বিশ্ববিদ্যালয় | ১৩ সেপ্টেম্বর ২০২২, ০৩:৪২

সংগৃহীত

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে আন্তঃবিভাগ ফুটবল খেলাকে কেন্দ্র করে শিক্ষক লাঞ্ছনার ঘটনায় জড়িত ছাত্রলীগ নেতার ছাত্রত্ব বাতিলসহ তিন দফা দাবি জানিয়েছে ভেটেরিনারি এন্ড এনিমেল সায়েন্সেস বিভাগের শিক্ষার্থীরা। আগামী এক সপ্তাহের মধ্যে সুনির্দিষ্ট তদন্ত সাপেক্ষে অপরাধীদের শাস্তি নিশ্চিত করার দাবিও জানান তারা। যতদিন পর্যন্ত দোষীদের শাস্তি নিশ্চিত না হচ্ছে ততদিন ক্লাস ও পরীক্ষায় অংশগ্রহন করবে না বলে হুশিয়ারী দেন শিক্ষার্থীরা।

সোমবার সকাল সাড়ে ১০টায় বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগারের পেছনে আয়োজিত এক সংবাদ সম্মেলনে তারা এ দাবি করেন। সংবাদ সম্মেলন শেষে মুষলধারে বৃষ্টি শুরু হয়। তবে শিক্ষার্থীরা বৃষ্টি উপেক্ষা করে প্রায় ঘণ্টাব্যাপী মানববন্ধন কর্মসূচি পালন করে। এর আগে কৃষি অনুষদ ভবনের সামনে থেকে শিক্ষার্থীরা বিক্ষোভ মিছিল নিয়ে কেন্দ্রীয় গ্রন্থাগার চত্ত্বরে আসেন। কর্মসূচিতে বিভাগের শতাধিক শিক্ষার্থী অংশ নেন।

তাদের অন্য দুটি দাবি হলো - ভিডিও ফুটেজ দেখে তদন্ত সাপেক্ষে জড়িত অন্যান্য শিক্ষার্থীর বিরুদ্ধে কার্যকর ব্যবস্থা নিতে হবে এবং আন্তঃবিভাগ প্রতিযোগিতার যেকোনো খেলা চলাকালীন নিরাপত্তা নিশ্চিত করতে হবে।

সংবাদ সম্মেলনের লিখিত বক্তব্যে ভেটেরিনারি বিভাগের তৃতীয় বর্ষের শিক্ষার্থী আল আমিন বলেন, গত রবিবার রাজশাহী বিশ্ববিদ্যালয়ের আন্তঃবিভাগ ফুটবল প্রতিযোগিতার অংশবিশেষ ভেটেরিনারি এন্ড এনিমেল সায়েন্সেস বনাম আইবিএ খেলাটি টাইব্রেকারে গড়ায়। এ সময় রেফারির সিদ্ধান্তকে উপেক্ষা করে আইবিএ-র শিক্ষার্থীরা বাকবিতণ্ডার সৃষ্টি করে। এক পর্যায়ে আইবিএ-এর শিক্ষার্থীরা ভেটেরিনারির শিক্ষার্থীদের প্রতি আক্রমণাত্মক আচরন শুরু করে। তখন ভেটেরিনারির শিক্ষক অধ্যাপক মেইজুর রহমান তাদেরকে শান্ত হতে অনুরোধ করেন। কিন্তু তারা শান্ত না হয়ে আরও বেশি উচ্ছৃঙ্খল আচরণ শুরু করে।

একপর্যায়ে আইবিএ-র ২০১৬-১৭ শিক্ষাবর্ষের শিক্ষার্থী আবু সিনহা সৌমিক ওই শিক্ষকের কলার চেপে ধরে টানাহেঁচড়া করে। শিক্ষার্থীরা শিক্ষককে ছেড়ে দিতে অনুরোধ করলে তারা তাদের উপর হামলা চালায়। এ সময় ভেটেরিনারির প্রথম বর্ষের প্রতিবন্ধী শিক্ষার্থী টুটুলকে মাটিতে ফেলে পেটাতে ও পদদলিত করাসহ আরো কয়েকজকে আহত করে বলে জানান তারা।

এর আগে গত রবিবার বেলা সাড়ে ১১ টার দিকে বিশ্ববিদ্যালয়ের হবিবুর রহমান মাঠে ব্যবসায় প্রশাসন ইনস্টিটিউট (আইবিএ) ও ভেটেরিনারি এন্ড এনিমেল সায়েন্সেস বিভাগের খেলা চলাকালে দুই দলের হাতাহাতি হয়। এসময় ভেটেরিনারি বিভাগের শিক্ষক অধ্যাপক মোইজুর রহমানকে কলার ধরে টানাহিঁচড়া করে আইবিএ শাখা ছাত্রলীগের সভাপতি আবু সিনহা। এ ঘটনায় রবিবার বিকালে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক আসাবুল হক তিন সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করে।

তদন্তের বিষয়ে জনতে চাইলে বিশ্ববিদ্যালয়ের সহকারী প্রক্টর ও তদন্ত কমিটির আহ্বায়ক সহকারী অধ্যাপক জহুরুল আনিস বলেন, আমাদের সাত কর্মদিবসের মধ্যে তদন্ত প্রতিবেদন জমা দিতে বলা হয়েছে। ইতমধ্যে কাজ শুরু করেছি। আশা করছি নির্দিষ্ট সময়ের আগেই প্রতিবেদন জমা দিতে পারব।


আপনার মূল্যবান মতামত দিন: