চুয়েটের স্থাপত্যে ‘ডিজাইন, ফিলোসফি এণ্ড রিসার্চ’ শীর্ষক সেমিনার অনুষ্ঠিত

তাসনিয়া মাসিয়াত, চুয়েট প্রতিনিধি | ৫ সেপ্টেম্বর ২০২২, ০৮:০৮

সংগৃহীত

আজ ৪ সেপ্টেম্বর চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (চুয়েট)-এর স্থাপত্য বিভাগের "হাউজিং এন্ড সেটেলমেন্ট ল্যাব" কর্তৃক আয়োজিত "ডিজাইন, ফিলোসফি এণ্ড রিসার্চ" শীর্ষক সেমিনার সম্পন্ন হয়েছে।

রবিবার দুপুর ১২:১০টায় স্থাপত্য বিভাগের জুরি কক্ষে সেমিনারটি অনুষ্ঠিত হয়। উক্ত সেমিনারের প্রধান বক্তা হিসেবে উপস্থিত ছিলেন সিলেটের লিডিং ইউনিভার্সিটির উপাচার্য অধ্যাপক ডঃ কাজী আজিজুল মাওলা।
সেমিনারে সভাপতিত্ব করেন চুয়েট স্থাপত্য বিভাগের বিভাগীয় প্রধান সহযোগী অধ্যাপক শ্রী কানু কুমার দাশ। এছাড়া সেমিনারটির আয়োজন, সমন্বয় এবং পরিচালনা করেন স্থাপত্য বিভাগের প্রভাষক রাহানাত আরা জাফর। উক্ত সেমিনারে চুয়েটের স্থাপত্য বিভাগের ছাত্র-ছাত্রী ও শিক্ষকবৃন্দের স্বতঃস্ফূর্ত উপস্থিতি লক্ষ্য করা যায়।

সেমিনারে স্থপতি অধ্যাপক ডঃ কাজী আজিজুল মাওলা বলেন, 'ডিজাইন নির্ভর করে দর্শনের উপর; ল্যাণ্ডস্কেপ, বাস্তুসংস্থান, পুরকৌশল, যন্ত্রকৌশল সবার সাথে মিল রেখে কাজ করতে হবে। সহযোগিতা ছাড়া একা একা কিছু করা সম্ভব না, সারা বিশ্বে কি কাজ হচ্ছে তা জানতে হবে।' দর্শন, অনুমান থেকে নকশা কিভাবে করতে হয়, সে সম্পর্কে বিস্তারিত বর্ণনা তাঁর আলোচনায় উঠে আসে। তিনি আরও বলেন, 'চারপাশের পরিবেশ এর সাথে সামঞ্জস্যতা বজায় রেখে নকশা তৈরি করতে হবে। মসজিদ তৈরি করে যদি দর্শন, উদ্দেশ্য না বুঝি, তাহলে ডিজাইন হবে না। প্রাথমিক দর্শন সম্পর্কে ধারণা থাকতে হবে।' তিনি আরও বলেন, পুনরুদ্ধার এবং সংরক্ষণ একই নয়।

বাংলাদেশে তাঁর বর্ণিল কর্মময় জীবনের অভিজ্ঞতার আলোকে তিনি বাংলাদেশের পরিচয় তুলে ধরার জন্য স্থাপত্যের গুরুত্ব ব্যাখ্যা করেন। তাঁর এই অত্যন্ত সময়োপযোগী নকশা, দর্শন এবং গবেষণা উপস্থাপনের শেষে স্থাপত্য বিভাগের পক্ষ থেকে (হাউজিং এন্ড সেটেলমেন্ট ল্যাব)স্থপতি অধ্যাপক ডঃ কাজী আজিজুল মাওলা কে সম্মাননা ও সার্টিফিকেট প্রদান করা হয়।

স্থাপত্য বিভাগের বিভাগীয় প্রধান শ্রী কানু কুমার দাশ বলেন, "প্রজেক্টগুলো বাস্তবসম্মত ও সামঞ্জস্যপূর্ণ হতে হবে।" তিনি আরও বলেন, অনেক ছাত্র-ছাত্রীদের মধ্যে দর্শন আছে কিন্তু চেষ্টা নাই। তবে পদ্ধতিগত উপায়ে কাজ করলে অবশ্যই প্রোজেক্ট কার্যকর হবে।" তাই তিনি ছাত্র-ছাত্রীদের আত্মবিশ্বাস বাড়ানো ও তাদের অনুপ্রাণিত করার ব্যপারে দিকনির্দেশনামূলক বক্তব্য প্রদান করেন । ভবিষ্যতে ছাত্র-ছাত্রীদের নকশা, দর্শন এবং গবেষণার দ্বারা স্থপতি হিসেবে দেশ গঠনের প্রত্যয় ব্যক্ত করার মাধ্যমে বিভাগীয় প্রধান সেমিনার এর সমাপ্তি ঘোষণা করেন।


আপনার মূল্যবান মতামত দিন: