হাবিপ্রবিতে মাটি বাংলাদেশ (এনজিও) ও বিএইউ এর আয়োজনে সেমিনার

মশিউর রহমান, হাবিপ্রবি প্রতিনিধি | ৩০ আগষ্ট ২০২২, ২১:৩৬

সংগৃহীত

হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (হাবিপ্রবি) “International Participatory Research on the Hidden Dimensions of Poverty” শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হয়েছে।

মাটি বাংলাদেশ (এনজিও) ও বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় (বিএইউ) এর আয়োজনে আজ সকাল ১১ টায় উক্ত সেমিনার অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন হাবিপ্রবির মাননীয় ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. এম. কামরুজ্জামান।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের আইআরটি এর পরিচালক প্রফেসর ড. এস. এম. হারুন উর রশিদ এবং কি-নোট স্পীকার হিসেবে উপস্থিত ছিলেন বিএইউ এর এগ্রিকালচারাল ফিন্যান্স অ্যান্ড ব্যাংকিং বিভাগের প্রফেসর ড. মোঃ আখতারুজ্জামান খান, সভাপতিত্ব করেন হাবিপ্রবির সোশ্যাল সায়েন্স অ্যান্ড হিউম্যানিটিস অনুষদের ডীন প্রফেসর ড. মোঃ গোলাম রব্বানী। স্বাগত বক্তব্য রাখেন জার্মানির ইউনিভার্সিটি অব ভিস্তা এর ড. জুডিথ পপ। সেমিনারে সোশ্যাল সায়েন্স অ্যান্ড হিউম্যানিটিস অনুষদের শিক্ষার্থীরা অংশগ্রহণ করেন।

সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে হাবিপ্রবির মাননীয় ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. এম. কামরুজ্জামান বলেন, "আগস্ট মাস শোকের মাস। বক্তব্যের শুরুতেই আমি গভীর শ্রদ্ধার সাথে স্মরণ করছি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, বঙ্গমাতা শেখ ফজিলাতুননেছা মুজিবসহ ১৫ আগস্ট ১৯৭৫ সালে ঘাতকদের হাতে শাহাদাত বরণকারী জাতির পিতার পরিবারের অন্যান্য সকল শহীদকে। তিনি বলেন, আমি বিশ্বাস করি বিশ্বে দারিদ্রতার মেজারমেন্টের যে ধারণা সেই ধারণায় অনেকটা পরিবর্তন আসবে। এক্ষেত্রে এই গবেষণাটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে বলে আমার মনে হয়েছে। কোয়ালিটিটিভ বিষয় গুলোতে যতো বেশি জোর দেয়া হবে, দারিদ্রতার লুকায়িত যে বিষয় গুলো আছে সেগুলো আরও বের হয়ে আসবে। তিনি বলেন, আজকের এই সেমিনার থেকে আমাদের শিক্ষার্থীরাও অনেক কিছু জানতে ও শিখতে পারবেন।"

সভাপতির বক্তব্যে হাবিপ্রবির সোশ্যাল সায়েন্স অ্যান্ড হিউম্যানিটিস অনুষদের ডীন প্রফেসর ড. মোঃ গোলাম রব্বানী অনুষ্ঠানে উপস্থিত মাননীয় ভাইস-চ্যান্সেলরসহ সকল অতিথিদের ধন্যবাদ জ্ঞাপন করেন এবং সার্বিকভাবে সহযোগিতার জন্য মাটি বাংলাদেশ (এনজিও) ও বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের (বিএইউ) প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন।


আপনার মূল্যবান মতামত দিন: