জাবি উপাচার্য নির্বাচন: গণিতবিদের রাজনৈতিক লড়াই

জবি প্রতিনিধি | ১১ আগস্ট ২০২২ ১৯:০৮

সংগৃহীত সংগৃহীত

আগামীকাল সিনেটের বিশেষ সভায় জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) উপাচার্য প্যানেল নির্বাচন অনুষ্ঠিত হবে। দীর্ঘ ৮ বছর পর হতে যাওয়া এ নির্বাচনকে কেন্দ্র করে একদিকে ক্যাম্পাসে গণতান্ত্রিক আবহ বিরাজ করছে। অন্যদিকে নানা রকম হিসাব মেলাতে ব্যস্ত সিনেটররা। 

উপাচার্য অধ্যাপক ড. মো. নূরুল আলমের নেতৃত্ত্বাধীন প্যানেল থেকে নির্বাচনে অংশ নিবেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সভাপতি ও বিশিষ্ট গণিতবিদ অধ্যাপক ড. মো. লায়েক সাজ্জাদ এন্দেল্লাহ্। 

রংপুর বিভাগের নীলফামারী জেলার ডোমার উপজেলার খাটুরিয়া গ্রামে ১৯৬৭ সালে জন্ম নেয়া অধ্যাপক লায়েক রাজশাহী বোর্ড থেকে ১৯৮৩ সালে এসএসসি ও ১৯৮৫ সালে এইচএসসি পরীক্ষায় প্রথম বিভাগে উত্তীর্ণ হন। এরপর ১৯৮৫ সালে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের গণিত বিভাগে ভর্তি হন। ১৯৮৮ সালে স্নাতক (সম্মান) ও ১৯৮৯ সালে স্নাতকোত্তরে প্রথম শ্রেণিতে প্রথম স্থান অধিকার করেন। এরপর ২০০১ সালে জার্মানীর একটি বিশ্ববিদ্যালয় থেকে মাস্টার্স ও অন্য একটি বিশ্ববিদ্যালয় থেকে পিএইচডি ডিগ্রি অর্জন করেন। 

কর্মজীবনের শুরুতে ১৯৯৩ সালে বাংলাদেশ কর্ম কমিশনের ১৪তম বিসিএসে উত্তীর্ণ হয়ে রংপুরের কারমাইকেল কলেজে প্রভাষক হিসেবে যোগদান করেন। ১৯৯৪ সালে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের গণিত বিভাগে প্রভাষক পদে যোগদান করেন। এরপর ১৯৯৭ সালে সহকারী অধ্যাপক, ২০০৫ সালে সহযোগী অধ্যাপক ও ২০০৯ সালে অধ্যাপক পদে পদোন্নতী লাভ করেন। 

গণিতবিদ হিসেবেও তার বিশেষ খ্যাতি রয়েছে। তিনি ‘জেইউ জার্নাল অব সাইন্স’ ও ‘জে জে অব ম্যাথ এন্ড ম্যাথ সাইন্স’ এর সাবেক সম্পাদক এবং ‘গণিত: জার্নাল অব বিএমএস’ এর সম্পাদনা পরিষদের সাবেক সদস্য।   

৩৫ টি আন্তর্জাতিক প্রকাশনাসহ তার মোট প্রকাশনার সংখ্যা ৭১ টি। তার অধীনে ৪০ জন এম.এস, ১২ জন এম.ফিল ও ১৬ জন শিক্ষার্থী পিএইডি ডিগ্রি অর্জন করেন। তিনি বর্তমানে জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড-এর গণিত বিশেষজ্ঞ। 

অধ্যাপক মো. লায়েক সাজ্জাদ এন্দেল্লাহ্ গণিত বিভাগের সাবেক সভাপতি, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের সিনেট, সিন্ডিকেট ও একাডেমিক কাউন্সিলের সদস্য, খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের আচার্য মনোনিত সিন্ডিকেট সদস্য। তিনি বঙ্গবন্ধু শিক্ষক পরিষদের পরিচালনা পর্ষদের সদস্য ও বঙ্গবন্ধুর আদর্শ ও মুক্তিযুদ্ধের চেতনায় বিশ্বাসী প্রগতিশীল শিক্ষক সমাজের সাবেক সহ-সভাপতি এবং জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে অ্যালামনাই এসোসিয়েশনের জীবন সদস্য।

উপাচার্য প্যানেল নির্বাচন নিয়ে অধ্যাপক লায়েক সাজ্জাদ এন্দেল্লাহ একান্তে সময় ট্রিবিউন-কে বলেন, “আমি নির্বাচিত হলে বিশ্ববিদ্যালয়ের শিক্ষাক্রম কে আকর্ষণীয় করে তুলতে চাই। গবেষণার মান বৃদ্ধি করে শিক্ষার্থীদের গবেষণায় আগ্রহী করে তুলব। যাতে শিক্ষার্থীরা সৃজনশীল শিক্ষা ব্যাবস্থার মাধ্যমে আন্তর্জাতিক পর্যায়ে প্রতিযোগিতা করতে পারে।”

তিনি আরও বলেন, “বিশ্ববিদ্যালয়ের চলমান অধিকতর উন্নয়ন প্রকল্পের কাজ দ্রুত শেষ করে বিশ্ববিদ্যালয়ে মনোরম পরিবেশ তৈরি করতে চাই। বিশবিদ্যালয় হবে মুক্ত চিন্তার জায়গা। সর্বোপরি বিশ্ববিদ্যালয়ের কল্যাণে সকলকে সাথে নিয়ে কাজ করে যেতে চাই।”

 



আপনার মূল্যবান মতামত দিন: