জাবিতে ‘সি’ ইউনিটের পরীক্ষা অনুষ্ঠিত

আব্দুল মান্নান, জাবি সংবাদদাতা | ১ আগষ্ট ২০২২, ০৪:৫২

সংগৃহীত

কলা ও মানবিকী অনুষদ এবং বঙ্গবন্ধু তুলনামূলক সাহিত্য ও সংস্কৃতি ইন্সটিটিউটভূক্ত ‘সি’ ইউনিটের পরীক্ষার মাধ্যমে শুরু হয় জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) ২০২১- ২০২২ শিক্ষাবর্ষের স্নাতক (সম্মান) শ্রেণির প্রথম বর্ষের ভর্তি পরীক্ষা।

রবিবার (৩১ জুলাই) সকাল ৯টায় প্রথম শিফটের পরীক্ষার মাধ্যমে শুরু হয়ে বিকাল ৪ টায় পঞ্চম শিফটের পরীক্ষার মাধ্যমে শেষ হয় প্রথম দিনের পরীক্ষা।

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. নূরুল আলম প্রথম দিনে নতুন কলা ভবন ও জাবি স্কুল এন্ড কলেজ পরীক্ষা কেন্দ্র পরিদর্শনে যান।

এ সময় ড. নূরুল আলম বলেন, আমি বেশ কয়েকটি পরীক্ষা কেন্দ্র পরিদর্শন করেছি। সেগুলোতে সুষ্ঠু-স্বাভাবিকভাবে পরীক্ষা পরিচালিত হচ্ছে। এছাড়া সব অনুষদের ডিনদের থেকে খোঁজ নিয়েছি। তারাও বলেছেন সবগুলো কেন্দ্রে নিয়মমাফিক পরীক্ষা পরিচালিত হচ্ছে।

তিনি বলেন, শিক্ষার্থীদের ভোগান্তির কথা চিন্তা করে এবার ইউনিট সংখ্যা কমিয়েছি, পরবর্তীতে শিফট পদ্ধতি নিয়ে যথাযথ ব্যাবস্থা গ্রহণ করা হবে।

তিনি আরও বলেন, পরীক্ষায় উপস্থিতির হার ৮৫ শতাংশের মতো। তবে নির্দিষ্টভাবে বলা যাবে পরীক্ষা শেষে। এখন পর্যন্ত কোনো অপ্রীতিকর ঘটনা ঘটেনি। এ ব্যাপারে প্রক্টরিয়াল বডি তৎপর আছেন।

ভর্তি পরিচালনা কমিটির সদস্য সচিব ও ডেপুটি রেজিস্টার আবু হাসান ঢাকাপ্রকাশ’কে বলেন, “ভর্তি পরীক্ষার উত্তরপত্র গনণা চলছে। গনণা শেষে আমরা জানতে পারব কত শতাংশ পরীক্ষার্থী ভর্তি পরীক্ষায় নিয়েছে। এখনি এ বিষয়ে কিছু বলা যাচ্ছে না।”

চট্টগ্রাম সিটি কলেজ থেকে এইচএসসি পাস করেছেন অনিক দাস। তিনি জাবি স্কুল এন্ড কলেজ ভবন কেন্দ্রে দ্বিতীয় শিফটে পরীক্ষা দিয়ে বলেন, ”পরীক্ষার প্রশ্ন তূলনামূলক কঠিন হয়েছে। তবুও ৫০ টি প্রশ্নের উত্তর করেছি। জাহাঙ্গীরনগরে পড়ার স্বপ্ন পূরণ হবে কিনা জানি না।"

সিরাজগঞ্জ সরকারী কলেজ থেকে পরীক্ষা দিতে এসেছেন শাহরিন আলফি। তিনি সমাজবিজ্ঞান ভবন কেন্দ্রে প্রথম শিফটে পরীক্ষা দিয়ে বলেন, "পরীক্ষার প্রশ্ন তূলনামূলক সহজ হয়েছে। পরিবেশ অনেক সুন্দর ছিল। কোনো অনিয়ম চোখে পড়েনি। সব মিলিয়ে আশা করছি, জাহাঙ্গীরনগরে পড়তে পারব।”

এবার এক হাজার ৮৮৯ আসনের বিপরীতে পরীক্ষা দিচ্ছেন দুই লাখ ৮৪ হাজার ৬০৬ জন। অর্থাৎ প্রতি আসনের বিপরীতে লড়ছেন ১৫১ জন শিক্ষার্থী।


আপনার মূল্যবান মতামত দিন: