জিএসটি গুচ্ছের এ ইউনিটে হাবিপ্রবিতে পরীক্ষার্থী ৪৭৯১ জন

মশিউর রহমান, হাবিপ্রবি সংবাদদাতা:  | ৩০ জুলাই ২০২২, ০৪:৫৫

সংগৃহীত

দেশের ২২ টি সাধারণ এবং বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ২০২১-২২ সেশনের স্নাতক প্রথম বর্ষে বিজ্ঞান বিভাগের ভর্তি পরীক্ষা দ্বিতীয়বারের মতো গুচ্ছে অনুষ্ঠিত হতে যাচ্ছে । মানবিক, বিজ্ঞান ও বাণিজ্য—এই তিন বিভাগের পরীক্ষা হবে তিন দিনে।

এরই ধারাবাহিকতায় ৩০ জুলাই (শনিবার) উত্তরবঙ্গের অন্যতম বিদ্যাপীঠ হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়(হাবিপ্রবি) কেন্দ্রে গুচ্ছ বিজ্ঞান বিভাগ তথা এ ইউনিটের পরিক্ষা অনুষ্ঠিত হবে। বিশ্ববিদ্যালয়টিতে প্রথম দিনের বিজ্ঞান বিভাগের ভর্তি পরিক্ষায় অংশগ্রহণ করবেন ৪৭৯১ জন শিক্ষার্থী। ইতিমধ্যে বিশ্ববিদ্যালয় প্রশাসন ভর্তি পরিক্ষা অনুষ্ঠানের জন্য প্রস্তুত বলে জানা গেছে। 

বিশ্ববিদ্যালয়ের পরিবহন ও যন্ত্র মেরামত শাখার পরিচালক অধ্যাপক ডা. মো: খালেদ হোসাইন বলেন, ভর্তি পরীক্ষার জন্য সকলপ্রকার প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে। পরীক্ষার্থীদের জন্য ভর্তি পরীক্ষার দিন সকাল ৯টা, সাড়ে ৯টা এবং ১০টায় তিনটি বাস দিনাজপুর কলেজ মোড় থেকে বিশ্ববিদ্যালয়ে আসবে। এছাড়াও পরীক্ষার্থী ও অভিভাবকগণদের বসার জন্য কেন্দ্র গুলোর আশেপাশে বসার সুব্যবস্থা করা হয়েছে।

এছাড়াও ভর্তি পরীক্ষার দিন বিশ্ববিদ্যালয়ের শৃঙ্খলা রক্ষায় নিরাপত্তা কর্মী সহ সেচ্ছাসেবী সংগঠনগুলো ও কাজ করবে বলে জানা গেছে। পরীক্ষার্থীদের প্রয়োজনীয় সকল কাগজপত্রসহ পরীক্ষা শুরুর ৩০ মিনিট পূর্বে পরিক্ষাকক্ষে প্রবেশ করতে দেওয়া হবে।

উল্লেখ্য যে, ভর্তি পরিক্ষা -২০২২ সুষ্ঠভাবে সম্পন্ন করার লক্ষ্যে গত ২৮ জুলাই হাবিপ্রবি উপাচার্য অধ্যাপক ড. এম কামরুজ্জামান এর সভাপতিত্বে অডিটোরিয়াম -২ এ মতবিনিময় সভা করে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

গত বছর ২০টি বিজ্ঞান ও প্রযুক্তি এবং সাধারন বিশ্ববিদ্যালয়ে অভিন্ন ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়। যাকে জিএসটি গুচ্ছ ভর্তি পরীক্ষা বলা হয়।

এ বছর আরও দুটি বিশ্ববিদ্যালয়– বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিশ্ববিদ্যালয়, কিশোরগঞ্জ এবং চাঁদপুর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় আগের ২০টি বিশ্ববিদ্যালয়ের সঙ্গে যোগ হয়েছে।

২০টি বিশ্ববিদ্যালয় হলো, জগন্নাথ বিশ্ববিদ্যালয়; ইসলামী বিশ্ববিদ্যালয়; খুলনা বিশ্ববিদ্যালয়; কুমিল্লা বিশ্ববিদ্যালয়; জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়; বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়, রংপুর; বরিশাল বিশ্ববিদ্যালয়; রবীন্দ্র বিশ্ববিদ্যালয়; বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ডিজিটাল বিশ্ববিদ্যালয়; শেখ হাসিনা বিশ্ববিদ্যালয়; শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়; হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়; মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়; নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়; যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়; পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়; বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়; রাঙ্গামাটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়; বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় এবং পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়।


আপনার মূল্যবান মতামত দিন: