বন্যার্তদের পাশে দাঁড়াতে রাবির সংগীত বিভাগের শিক্ষার্থীদের ব্যতিক্রমী উদ্যোগ

রাবি প্রতিনিধি | ২১ জুন ২০২২, ০৩:০৭

বন্যার্তদের পাশে দাঁড়াতে গান গেয়ে রাবির সংগীত বিভাগের শিক্ষার্থীরা অর্থ সংগ্রহ করছেন-ছবি: সময় ট্রিবিউন

বন্যার্তদের পাশে দাঁড়াতে রাবির সংগীত বিভাগের শিক্ষার্থীদের ব্যতিক্রমী উদ্যোগ

সিলেট, সুনামগঞ্জ, নেত্রকনাসহ দেশের বিভিন্ন অঞ্চলে ভয়াবহ বন্যায় ক্ষতিগ্রস্থ হয়েছেন লাখ লাখ মানুষ। ভয়াবহ এই প্রাকৃতিক দুর্যোগ কবলিত এলাকার মানুষেরা খাদ্য, বস্ত্র, চিকিৎসাসহ নানা সংকটে মানবেতর জীবনযাপন করছে। তাদের এই ক্রান্তিলগ্নে ‘মানুষ মানুষের জন্য’ এই দর্শনে দেশের বিভিন্ন প্রান্তের মানুষ যে যেভাবে পাচ্ছে তাদের পাশে দাঁড়ানোর চেষ্টা করছে। তেমনি সিলেট, সুনামগঞ্জসহ এসব বানভাসীদের পাশে দাঁড়াতে ব্যতিক্রর্মী উদ্যোগ গ্রহণ করেছে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের সংগীত বিভাগের শিক্ষার্থীরা। তারা বিশ্ববিদ্যালয়সহ শহরের বিভিন্ন জনবহুল স্থানে অর্থ সংগ্রহ করছে।

ব্যতিক্রর্মী এই উদ্যোগ সম্পর্কে জানতে চাইলে সংগীত বিভাগের ২০১৬-১৭ শিক্ষাবর্ষের শিক্ষার্থী রিপন বলেন, সিলেটের যে বন্যা দুর্গত তাদের জন্য আমরা অর্থ সংগ্রহ করছি। গতকাল ও আমরা কাজ করেছি তবে তা ছিল রাজশাহীর সংগীত দল স্বরব্যাঞ্জোর উদ্যোগে। আজ আমরা সংগীত বিভাগের শিক্ষার্থীরা বের হয়েছি অর্থ সংগ্রহ করতে। আজ এবং কাল এই দুই দিন বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন জায়গা ও শহরে অর্থ সংগ্রহ করব। অর্থ তোলার পর বিদ্যানন্দ ফাউন্ডেশন বা সিলেটে পরিচিত কারো মাধ্যমে বন্যার্তদের হাতে তা পৌঁছে দিব।   

টাকা সংগ্রহরে ব্যাপারে সংগীত বিভাগের শিক্ষার্থী আলপনা মীম বলনে, সিলেট-সুনামগঞ্জের লাখ লাখ মানুষের বাড়ি এখন পানির নীচে। অনেক মানুষ গৃহহীন হয়ে কষ্টে জীবনযাপন করছে। আমরা ক্যাম্পাসে গান গেয়ে যে র্অথ সংগ্রহ করবো সেগুলো তাদের  কাছে পৌঁছে দিব। এখন বিশ্ববিদ্যালয়ে গান গাচ্ছি। ক্লান্ত না হওয়া পর্যন্ত শহরের বিভিন্ন গুরুত্বপূর্ণ পয়েন্টে হেঁটে হেঁটে গান গাইব।

সাদিয়া বিনতে এশা নামের এক শিক্ষার্থী  বলেন, বন্ধুরা মিলে আড্ডা দিচ্ছিলাম। পাশের থেকেই কানে গান ভেসে আসলো। তারপর থেকেই এখানে দাঁড়িয়ে তাদের গান শুনছি। তাদের এ ব্যতিক্রমী উদ্যোগ সত্যিই প্রশংসনীয়।


আপনার মূল্যবান মতামত দিন: