ছাত্রলীগের দুইপক্ষের সংঘর্ষে বন্ধ চুয়েট, আবাসিক হল ত্যাগের নির্দেশ

চুয়েট প্রতিনিধি | ১৫ জুন ২০২২, ০১:১২

সংগৃহীত

গত চারদিন ধরে চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (চুয়েট) চলমান অস্থিতিশীল পরিবেশের পরিপ্রেক্ষিতে ১৪ জুন হতে ৫ জুলাই পর্যন্ত একাডেমিক কার্যক্রম ও আবাসিক হলসমূহ বন্ধ ঘোষণা দিয়েছে চুয়েট কতৃপক্ষ।

এছাড়া আগামী ৬ জুলাই থেকে ১৪ জুলাই পবিত্র ঈদুল আযহা উপলক্ষে একাডেমিক কার্যক্রম বন্ধ থাকবে।

আজ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য, ডীন, ইন্সটিটিউট পরিচালক, রেজিস্ট্রার, বিভাগীয় প্রধান, প্রভোস্ট এবং ছাত্রকল্যাণ পরিচালক এর সমন্বয়ে এক জরুরি সভার ভিত্তিতে এ সিদ্ধান্ত নেয়া হয়েছে।

শিক্ষার্থীদের মতে, আধিপত্য বিস্তারের জের ধরে গত শনিবার রাতে চট্টগ্রাম শহরে সাবেক মেয়র আ জ ম নাছির উদ্দিন ও শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী এর অনুসারীদের মধ্যে সংঘর্ষ শুরু হয়। এরপর থেকেই ক্যাম্পাসে কয়েক দফায় সংঘর্ষে জড়ায় চুয়েট ছাত্রলীগের দুই পক্ষ। ছাত্রলীগ কর্মীদের লাঠি, রামদাসহ নানারকম দেশীয় অস্ত্রের মোহরা, সাধারণ শিক্ষার্থীদের মারধর, মাথা ফাটানো ও কোপ দেওয়ার মতো অরাজকতা চলছে ক্যাম্পাসে। 

আতঙ্কে ও অনিরাপত্তায় প্রতিনিয়ত সময় কাটছিল সাধারণ শিক্ষার্থীদের। এ অবস্থায় তাদের একাডেমিক কার্যক্রম ব্যাহত হয়। এমনকি নিরাপত্তার জন্য গতকাল ক্লাস বর্জন করতেও বাধ্য হয় তারা।

শিক্ষার্থীরা জানায়, গতকাল সোমবার রাত সাড়ে এগারটার দিকে চুয়েটের তারেক হুদা হলের সামনে কয়েকটি বিকট আওয়াজ শোনা যায়।বিবাদে জড়িত ছাত্রলীগের একটি পক্ষ প্রতিপক্ষকে ভয়ের মধ্যে রাখতে ফটকা ফুটিয়েছে। 

বর্তমানে ক্যাম্পাসে বিপুল সংখ্যাক পুলিশ অবস্থাননিয়ে আছে।

চুয়েটের উপাচার্য অধ্যাপক ড. রফিকুল আলম বলেন, চলমান উত্তেজনাকর পরিস্থিতির পরিপ্রেক্ষিতে আজকে আমরা হল ভ্যাকেন্ট দিতে বাধ্য হয়েছি। এরপর যাতে ক্যাম্পাসে কেউ অস্ত্র নিয়ে বের না হতে পারে সেইজন্য আমরা প্রয়োজনীয় কঠোর পদক্ষেপ নিব।


আপনার মূল্যবান মতামত দিন: