চলন্ত ট্রেনে পাথর নিক্ষেপে রাবি শিক্ষার্থী আহতের প্রতিবাদে মানববন্ধন

আসিফ আজাদ সিয়াম, রাবি | ২১ ফেব্রুয়ারী ২০২২, ০১:৪৭

ছবিঃ সংগৃহীত

চলন্ত ট্রেনে পাথর নিক্ষেপে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) এক শিক্ষার্থী আহতের প্রতিবাদে মানববন্ধন করেছেন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। রবিবার (২০ ফেব্রুয়ারি) বেলা ১১ টায় ক্যাম্পাসের প্যারিস রোডে এই কর্মসূচি পালিত হয়। কর্মসূচি থেকে এই ঘটনায় জড়িতদের শাস্তির দাবি জানায় তারা।

আহত রাবি শিক্ষার্থীর নাম এম.এ. আজিজ। তিনি বিশ্ববিদ্যালয়ের ফারসি ভাষা ও সাহিত্য বিভাগের ২০১৯-২০ সেশনের শিক্ষার্থী।

কর্মসূচিতে ফোকলোর বিভাগের শিক্ষার্থী রিসা বলেন, নিরাপদে চলার জন্য আমরা ট্রেন বেছে নিই। কিন্তু এখন দেখছি ট্রেনেও আমরা নিরাপদ না। আমাদের পত্রিকাগুলো খুলে দেখলেই চোখে পরে দুর্বৃত্তদের পাথরের আঘাতে ট্রেনের যাত্রী আহত কিংবা নিহত। আজ পত্রিকার সেই শিরোনাম আমারই সহপাঠী। বন্ধুকে চলন্ত ট্রেনে ঢিল ছোড়ার প্রতিবাদে এখানে আমরা দাঁড়িয়েছি।

কর্মসূচিতে একই বিভাগের শিক্ষার্থী আপন বলেন, ‘আমার বন্ধুর কী দোষ ছিল, তাকেই কেনোইবা আহত করা হলো। দুর্বৃত্তরা সাধারণ মানুষকে আঘাত করে কী মজা পায় আমার জানা নেই। তবে এর একটা বিহিত দরকার। তাই আমরা এই কর্মসূচিতে থেকে আমার বন্ধুর সাথে ঘটে যাওয়া ঘটনার তীব্র প্রতিবাদ জানাই ও জড়িতদের দ্রুত শাস্তির আওতায় নিয়ে আসার দাবি জানাই। ঘটনায় জড়িত দুর্বৃত্তদের এমন শাস্তি দেওয়া হোক যাতে এ ধরনের ঘটনার পুনরাবৃত্তি না ঘটে।

মানববন্ধনে ফারসি বিভাগের তৃতীয় বর্ষের শিক্ষার্থী আশফাকুর রহামান সঞ্চালনা আরো বক্তব্য দেন বিভাগের অন্যান্য শিক্ষার্থীরা। শিক্ষার্থীদের এই প্রতিবাদী কর্মসূচির সাথে একাত্মতা জানান ফারসি বিভাগের সভাপতি অধ্যাপক মো. ওসমান গণী। এসময় প্রায় অর্ধশতাধিক শিক্ষার্থী উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, গত ১৭ ফেব্রুয়ারি রাত ৯ টার দিকে পাঁচজন বন্ধুসহ মহানগর ট্রেন মহানন্দা এক্সপ্রেস করে আব্দুলপুর থেকে রাজশাহীতে আসছিলেন আজিজ। পথে আড়ানি স্টেশন পার হওয়ার পর দুর্বত্তদের পাথরের আঘাতে আহত হন তিনি। চিকিৎসার জন্য আজিজকে রাবি চিকিৎসা কেন্দ্রে নিয়ে আসে তার বন্ধুরা। কিন্তু অবস্থা শঙ্কাজনক হলে তাকে রাজশাহী মেডিকেল কলেজ (রামেক) হাসপাতালে ভর্তি করা হয়।


আপনার মূল্যবান মতামত দিন: