নির্বাচন কমিশন গঠন আইন গণবিরোধী: নুরুল হক নুর

সময় ট্রিবিউন | ২৯ জানুয়ারী ২০২২ ১৬:০২

গণঅধিকার পরিষদের সদস্য সচিব নুরুল হক নুর-ছবি গণঅধিকার পরিষদের সদস্য সচিব নুরুল হক নুর-ছবি

নির্বাচন কমিশন আইনের কড়া সমালোচনা করে এই আইনকে গণবিরোধী আইন হিসেবে মন্তব্য করেছেন গণঅধিকার পরিষদের সদস্য সচিব নুরুল হক নুর।

শনিবার (২৯ জানুয়ারি) রাজধানীর পুরানা পল্টনে গণঅধিকার পরিষদের কেন্দ্রীয় কার্যালয়ে নির্বাচন কমিশন আইন নিয়ে আয়োজিত ব্রিফিংয়ে তিনি এই মন্তব্য করেন। এসময় তিনি নির্বাচন কমিশন গঠনে রাজনৈতিক ঐক্যমতের উপর জোর দিতে সরকারকে আহ্বান জানান।

নুর বলেন, দলীয় সরকারের অধীনে সুষ্ঠু নির্বাচন সম্ভব নয়, তাই তত্ত্বাবধায়ক সরকার ব্যবস্থা পুনরায় চালুর জন্য সরকারের নিকট দাবি করেন তিনি। এসময় নুরুল হক নূর অবিলম্বে সরকারকে রাজনৈতিক দলগুলোর সাথে আলোচনার উদ্যোগ গ্রহণের দাবি জানান।

সংবাদ সম্মেলনে বলা হয়, বর্তমান সরকারের সময়ে ‘সার্চ কমিটি’র মাধ্যমে গঠিত বিগত দুটি নির্বাচন কমিশন সুষ্ঠু নির্বাচন আয়োজনে ব্যর্থ হওয়ার মাধ্যমে সুস্পষ্ট প্রমাণিত হয়েছে যে দলীয় সরকারের অধীনে সুষ্ঠু নির্বাচন সম্ভব নয়। রাজনৈতিক নেতাদের ঐকমত্য ব্যতীত নির্বাচন কমিশন গঠন করা হলে তাতে জনমতের চাওয়া প্রতিফলিত হবে না; বরং বিগত বিতর্কিত দুটি কমিশনের মতোই হবে।

গণ অধিকার পরিষদের আহ্বায়ক রেজা কিবরিয়া বলেন, ‘বিরোধী দলগুলোর সঙ্গে আলোচনা না করে এ সিদ্ধান্ত নেওয়ায় দেশ-বিদেশে সমালোচনা চলছে। আমাদের পার্শ্ববর্তী দেশ শ্রীলঙ্কা ও পাকিস্তান সবার সঙ্গে আলোচনা করে নির্বাচনের বিষয়ে সিদ্ধান্ত নেয়। কিন্তু আমাদের দেশে ভিন্ন। এর কারণে সাধারণ মানুষও বিপদে পড়বে।’

 



আপনার মূল্যবান মতামত দিন: