‘রাষ্ট্রপতি ইসি গঠনে যে ব্যবস্থা নেবেন তাতে আ.লীগের সমর্থন থাকবে’

সময় ট্রিবিউন | ১৭ জানুয়ারী ২০২২ ২০:৫৩

আওয়ামী লীগ সভাপতি প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে ১০ সদস্যের প্রতিনিধি দল সোমবার বঙ্গভবনে রাষ্ট্রপতির সঙ্গে সংলাপে অংশ নেয়-ছবি: পিআইডি আওয়ামী লীগ সভাপতি প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে ১০ সদস্যের প্রতিনিধি দল সোমবার বঙ্গভবনে রাষ্ট্রপতির সঙ্গে সংলাপে অংশ নেয়-ছবি: পিআইডি

সাংবিধানিক ক্ষমতা ও প্রজ্ঞা দিয়ে রাষ্ট্রপতি নতুন নির্বাচন কমিশন (ইসি) গঠনে যে ব্যবস্থা নেবেন তাতে আওয়ামী লীগের সমর্থন থাকবে বলে জানিয়েছেন দলটির সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।

সোমবার বিকেলে বঙ্গভবনে রাষ্ট্রপতি মো. আব্দুল হামিদের সঙ্গে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে আওয়ামী লীগের একটি প্রতিনিধি দল সংলাপে অংশ নেয়। পরে এ বিষয়ে রাজধানীর বঙ্গবন্ধু এভিনিউয়ে আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যালয়ে সংবাদ সম্মেলন করেন দলটির সাধারণ সম্পাদক।

ওবায়দুল কাদের বলেন, রাষ্ট্রপতির কাছে সংবিধানের ১১৮ অনুচ্ছেদ মেনে ইসি গঠনে একটি আইন প্রণয়নের প্রয়োজনীয়তার বিষয়টি তুলে ধরা হয়েছে। ইতিমধ্যে এ বিষয়ে সরকার একটি আইনের খসড়া উত্থাপনের বিষয়ে নীতিগত সিদ্ধান্ত নিয়েছে।

তিনি বলেন, এর আগেও দুইবার সার্চ কমিটির মাধ্যমে নির্বাচন কমিশন গঠন করা হয়েছিল। এতে রাজনৈতিক দল ও নাগরিক সমাজের অংশগ্রহণ ছিলো। সেই বিষয়টিও তাঁরা রাষ্ট্রপতির কাছে তুলে ধরেছেন।

এ সময় সাংবাদিকেরা ওবায়দুল কাদেরকে প্রশ্ন করেন আইনের মাধ্যমে না সার্চ কমিটির মাধ্যমে নির্বাচন কমিশন গঠন করা হবে। এর উত্তরে ওবায়দুল কাদের বলেন, ‘আইন পাসের বিষয়ে ম্যাজিক তাস নেই। যে প্রক্রিয়ায় আইন প্রণয়ন হয় সেভাবেই হবে।’

অল্প সময়ে আইন প্রণয়ন করা সম্ভব কি না জানতে চাইলে ওবায়দুল কাদের বলেন, ‘কোনো কিছুই অসম্ভব নয়, অপেক্ষা করুন।’

এর আগে বিকেল ৪টার দিকে আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে ১০ সদস্যের প্রতিনিধি দলটি বঙ্গভবনে পৌঁছালে রাষ্ট্রপতি মো. আব্দুল হামিদ তাদের স্বাগত জানান। প্রায় ঘন্টাখানেক সংলাপ শেষে বিকেল ৫টার পরে বঙ্গভবন থেকে বের হয় আওয়ামী লীগের প্রতিনিধিদল।



আপনার মূল্যবান মতামত দিন: