শাবিপ্রবি ভিসির পদত্যাগ দাবিতে ঢাকা থেকে সিলেট লংমার্চের ডাক

সময় ট্রিবিউন | ২৫ জানুয়ারী ২০২২ ১৭:০৫

বিবেকবান নাগরিক সমাজের পোস্টার- ছবি সংগৃহীত বিবেকবান নাগরিক সমাজের পোস্টার- ছবি সংগৃহীত

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবিপ্রবি) উপাচার্য ফরিদ উদ্দিন আহমেদের পদত্যাগ ও শিক্ষার্থীদের নায্য দাবির সমর্থনে ঢাকা থেকে সিলেট লংমার্চের ডাক দিয়েছে বিবেকবান নাগরিক সমাজ।

মঙ্গলবার বিবেকবান নাগরিক সমাজের পক্ষ থেকে গণমাধ্যমে পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বিবেকবান নাগরিক সমাজের পক্ষে বিজ্ঞপ্তিতে সই করেছেন আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন আলোকচিত্রী শহীদুল আলম, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের নৃবিজ্ঞান বিভাগের সাবেক অধ্যাপক রেহনুমা আহমেদ, সুপ্রিম কোর্টের আইনজীবী জ্যোতির্ময় বড়ুয়া, কবি ও লেখক রাখাল রাহা এবং সাংবাদিক এহসান মাহমুদ।

বিজ্ঞপ্তিতে বলা হয়, শাবিপ্রবি'র উপাচার্য ফরিদ উদ্দিন আহমেদের পদত্যাগের দাবিতে শিক্ষার্থীদের আমরণ অনশন চলছে। দীর্ঘ অনশনে অনেকেই অসুস্থ হতে শুরু করেছেন। হাসপাতালে তাদের চিকিৎসা দেওয়া হচ্ছে। তবে এখন পর্যন্ত তাদের কেউ অনশন ভাঙেননি। সরকারের পক্ষ থেকে শিক্ষামন্ত্রী বা সংশ্লিষ্ট কেউ শিক্ষার্থীদের অনশন ভাঙাতে এগিয়ে আসেননি। তাদের দাবি পূরণে আশ্বাসও দেখা যায়নি। এভাবে টানা অনশনে ছাত্র-ছাত্রীরা জীবন-মৃত্যুর সন্ধিক্ষণে এসে দাঁড়িয়েছেন। এভাবে চলতে পারে না। শিক্ষার্থীরা জীবন বিপন্ন করে অনশন কর্মসূচি পালন করছেন, আমাদের উচিত তাদের পাশে দাঁড়ানো। তাদের দাবির প্রতি একাত্মতা প্রকাশ করা।

এমন পরিস্থিতিতে আজকের মধ্যে উপাচার্য ফরিদ উদ্দিন আহমেদ পদত্যাগ না করলে আগামীকাল বুধবার ঢাকা থেকে সিলেট অভিমুখে লংমার্চ কর্মসূচি পালন করা হবে।

বিজ্ঞপ্তিতে দেশের সব বিবেকবান মানুষকে লংমার্চ কর্মসূচিতে অংশ নেওয়ার অনুরোধ জানানো হয়েছে।

এতে আরও বলা হয়, ছাত্র-শিক্ষক, চিকিৎসক, সাংবাদিক, বুদ্ধিজীবী, আইনজীবী, ব্যবসায়ী, খেলোয়াড় এবং শ্রমজীবীসহ সমাজের সর্বস্তরের মানুষের অংশগ্রহণে লংমার্চ সফল করা হবে।

সরকারসহ সংশ্লিষ্ট সবার প্রতি বিবেকবান নাগরিক সমাজের আহ্বান, ছাত্র-ছাত্রীদের ন্যায়সঙ্গত দাবি মেনে নিয়ে উপাচার্য ফরিদ উদ্দিন আহমেদের দ্রুত পদত্যাগে কার্যকর ব্যবস্থা গ্রহণ করুন।

এই লংমার্চ কর্মসূচি উপলক্ষে আগামীকাল সকাল ১০টায় রাজধানীর জাতীয় প্রেসক্লাবের সামনে সংক্ষিপ্ত সমাবেশের আয়োজন করা হয়েছে।

 



আপনার মূল্যবান মতামত দিন: