সাবান ক্ষতিকার, কমলালেবু দিয়ে ঘর পরিষ্কার করুন

সময় ট্রিবিউন | ২৬ অক্টোবর ২০২১ ১৯:৫০

ছবিঃ সংগৃহীত ছবিঃ সংগৃহীত

শিশুদের দুরন্তপনায় ঘরদোর নোংরা যেমন হয়, তেমনই পরিষ্কার করতে গিয়েও বার বার বাধা আসে। তার মধ্যে খেয়াল রাখতে হয়, যে সাবান বা ফিনাইল দিয়ে ঘর পরিষ্কার করা হচ্ছে, সেটা আবার ওদের ক্ষতি করবে না তো! তবে এই সমস্যার সমাধান করে ফেলতে পারে কমলালেবু। কমলা লেবু দিয়ে দারুন ভাবে পরিষ্কার করা যায় ঘর। পরিষ্কার করার পদ্ধতিটাও বেশ সহজ।

কেন কমলালেবু: যে কোনও সাবান বা ফিনাইলেই রাসায়নিক থাকে। সেই রাসায়নিক ছোটদের তো বটেই, বড়দের শরীরেও নানা খারাপ প্রভাব ফেলে। কমলালেবু দিয়ে তৈরি ঘর-পরিষ্কারের সাবানে কোনও ক্ষতিকারক রাসায়নিক থাকে না। তবে শুধু কমলাই নয়, আপেল দিয়েও বানিয়ে নেওয়া যায় এ ধরনের তরল, যা পরিষ্কার রাখবে ঘর। কমলালেবুর খোসায় লিমোনিন নামের তেল থাকে। আপেলের খোসায় থাকে ম্যালকি অ্যাসিড। দুটোই চটচটে ময়লা মুছতে কাজে লাগে। তা ছাড়া কাঠের সামগ্রী চকচকে রাখতেও পারে এরা।

স্নানের মজা বাড়িয়ে দিতে পারে সবুজের ছোঁয়া, কোন কোন গাছ বাথরুমের জন্য আদর্শ?

কমলালেবু দিয়ে পরিষ্কার: একটি পাত্রে কমলার খোসা রেখে, তাতে জল ঢালতে হবে। একটি লেবুর খোসার জন্য এক চাপ জল দিতে হবে পাত্রে। এ বার খোসা সমেত জলটি ফোটাতে হবে। জল ফুটে গেলে, আঁচ কমিয়ে ১৫ মিনিট ওই অবস্থায় রাখতে হবে। জল ঠান্ডা হয়ে গেলে সেটি একটি স্প্রে-বোতলে ঢেলে নিতে হবে। ওই কমলালেবুর খোসা সিদ্ধ জল কাচ বা টেবিলে স্প্রে করে নরম কাপড় দিয়ে সেগুলি মুছে নিলেই পরিষ্কার হয়ে যাবে।

আপেল দিয়ে পরিষ্কার: আপেল দিয়ে কিছু পরিষ্কার করা আরও সহজ। আপেলের খোসা দিয়ে এমনিই বেসিন বা কাঠের টেবিল মুছে পরিষ্কার করা যায়। কমলালেবুর খোসা সিদ্ধ করে যে ভাবে তরল বানানো হয়েছিল, সে ভাবেও আপেলের খোসাকে ব্যবহার করা যায়। ওই তরল দিয়ে খুব চটচটে ময়লাও পরিষ্কার করা যায়।

 

সূত্র: আনন্দবাজার

  



আপনার মূল্যবান মতামত দিন: