হুমায়ুন আজাদ হত্যা : চার জঙ্গির মৃত্যুদন্ড

সময় ট্রিবিউন | ১৩ এপ্রিল ২০২২ ১৩:৩০

ছবিঃ সংগৃহীত ছবিঃ সংগৃহীত

বাংলাদেশের সুপরিচিত লেখক ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের অধ্যাপক হুমায়ুন আজাদ হত্যা মামলায় চার জনকে মৃত্যুদণ্ড দিয়েছে ঢাকার একটি আদালত। বুধবার ঢাকার চতুর্থ অতিরিক্ত মহানগর দায়রা জজ আদালতের বিচারক আল মামুন এ রায় ঘোষণা করেন। এর ফলে আঠার বছর পর এই হত্যা মামলার রায় এলো।

মৃত্যুদণ্ডপ্রাপ্ত জঙ্গিরা হলেন- মিজানুর রহমান ওরফে মিনহাজ ওরফে শফিক, আনোয়ার আলম ওরফে ভাগিনা শহিদ, সালেহীন ওরফে সালাহউদ্দিন, নূর মোহাম্মদ ওরফে সাবু। এদের মধ্যে জেএমবির শুরা সদস্য মিজানুর ও আনোয়ারুল কারাগারে আছেন। সালেহীন ও নূর মোহাম্মদ পলাতক।

১৮ বছর আগের এ ঘটনার মামলায় গত ২৭ মার্চ আদালতে যুক্তিতর্ক শুনানি শেষ হয়। সেদিন আদালত রায় ঘোষণার জন্য আজের দিন ধার্য করেন। সে অনুসারে আজ রায় হলো।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক অধ্যাপক হুমায়ুন আজাদ তাঁর লেখালেখির জন্য সুপরিচিত ছিলেন। বিশেষ করে তাঁর 'পাক সার জমিন সাদ বাদ' উপন্যাস প্রকাশের পর তিনি আরও আলোচনায় আসেন। তখন থেকেই ধর্মভিত্তিক বিভিন্ন সংগঠন তার বিরুদ্ধে ব্যাপক প্রতিক্রিয়া দেখিয়েছিলো।

মামলা ও আদালতের নথিপত্র অনুযায়ী জানা যায়, ২০০৪ সালের ২৭ ফেব্রুয়ারি রাতে অমর একুশে বইমেলা থেকে ফেরার পথে হুমায়ুন আজাদকে কুপিয়ে রক্তাক্ত অবস্থায় ফেলে যায় জঙ্গিরা। এ ঘটনায় পরদিন তাঁর ভাই মঞ্জুর কবির রমনা থানায় হত্যাচেষ্টার অভিযোগে মামলা করেন। বিদেশে উন্নত চিকিৎসা শেষে কিছুটা সুস্থ হওয়ার পর একই বছরের ১২ আগস্ট জার্মানিতে মারা যান হুমায়ুন আজাদ। এরপর মামলাটি হত্যা মামলায় রূপান্তরিত হয়।



আপনার মূল্যবান মতামত দিন: